মাত্র দুই সপ্তাহেই

লাইফস্টাইল

 

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   যাদের অতিরিক্ত ওজন ও সারাদিনে কম হাঁটেন তাঁদের ডায়াবেটিস ঝুঁকি বেশি।   শুধু তাই নয়, ২ সপ্তাহ ব্যায়াম না করার পর আবার ব্যায়াম শুরু করলেও ভালো স্বাস্থ্য ফিরে পেতে অনেকটা সময় লেগে যায়। তারা আশঙ্কা করছেন, বড় কোনো অসুস্থতার পর মানুষ ঘরে বা হাসপাতালে বিশ্রাম নিলে তা উপকারের বদলে ক্ষতিই করতে পারে বেশি।

অতিরিক্ত ওজনের মানুষের ওপর এ গবেষণাটি চালায় কানাডার অন্টারিওতে অবস্থিত ম্যাকমাস্টার ইউনিভার্সিটি। এতে অংশ নেওয়া মানুষদের বলা হয়, তারা যেন  বেশি না হাঁটেন। গবেষণা চলাকালীন তাদের রক্তচাপ ও রক্তে শর্করার পরিমাণ মাপা হয়। দেখা যায়, দুই সপ্তাহ ব্যায়াম না করার কারণে তাদের রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। দুই সপ্তাহ পর ব্যায়াম শুরু করলেও তাদের রক্তে শর্করা কমতে অনেক সময় লাগে। এক্ষেত্রে ব্যায়াম, খাদ্যাভ্যাস এবং কিছু ওষুধ কাজে আসে।

গবেষক স্টুয়ার্ট ফিলিপ জানান, লম্বা সময় ধরে যদি কেউ ব্যায়াম থেকে বিরত থাকে, তাহলে ডায়াবেটিসের ঝুঁকি কমতে তাদের বেশি পরিশ্রম করা উচিৎ। কারণ টাইপ ২ ডায়াবেটিসের চিকিৎসা বেশ খরচের ব্যাপার। শুধু তাই নয়, ডায়াবেটিসের কারণে হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের ঝুঁকি বাড়ে, কখনো কখনো রোগী অন্ধ হয়ে যেতে পারেন বা তার অঙ্গহানি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *