মেহেন্দিই এখন নতুন ট্রেন্ড

এই মুহূর্তে ফ্যাশন


সৌমিলি পাল: কিছু বছরের মধ্যেই একটু একটু করে গৃহস্থ বাঙালি পরিবারে ঢুকে পড়েছে মেহেন্দি, কিন্তু আগে বাঙালি বিয়েতে মেহেন্দি পরার কথা কেউ ভাবতেই পারত না। এর পিছনে অবশ্যই রয়েছে বলিউড- জগৎ। ট্যাটুর মতোই মেহেন্দিও আর শুধু হাতের মধ্যে সীমাবদ্ধ নেই, এই ট্রেন্ডটি এখন ছড়িয়ে পড়ছে অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গেও। ট্যাটুর পাশাপাশি মেহেন্দিও হয়ে উঠেছে একটি ফ্যাশন স্টেটমেন্ট। 

দিন দিন মেহেন্দির গ্লোবালাইজেশন‌ও ঘটছে। মেহেন্দি ফ্যাশনকে শুধু ভারত একা এগিয়ে নয়। যতটা ভারত এগিয়ে, ততটাই এগিয়ে পাকিস্তান বা বাংলাদেশ কারণ ইসলামী প্রথায় বিয়েতেও মেহেন্দি বা একটি জরুরি উপকরণ। ইদানীং হাত-পা বাদ দিয়ে পিঠেও মেহেন্দি করা এক ধরনের ট্রেন্ড হয়ে উঠেছে যা ছড়িয়ে পড়েছে ইওরোপেও। 
কোথাও কোথাও আবার শুধু মহিলারা নন, পুরুষেরাও করাচ্ছেন পিঠ-মেহেন্দি। যেমনটি আমরা “অ‍্যায় দিল হ‍্যায় মুশকিল” ছবিটি রণবীর কাপুরকে। আসলে মেহেন্দির সবচেয়ে বড় সুবিধা হল এটি ট্যাটুর মতো চিরস্থায়ী নয়। খুব বেশি তা থাকে দু’সপ্তাহ। তাই কিছুদিন অন্তর ডিজাইন পাল্টে নতুন ফ্যাশনে নিজেকে সাজানো যেমন যায়, তেমনই ট্যাটুর মতো কষ্টও সহ্য করতে হয় না। যদিও কলকাতায় এখনও পর্যন্ত এই পিঠ-মেহেন্দি ছড়িয়ে পড়েনি। কিন্তু যেভাবে সোশ্যাল মিডিয়ায় এই ট্রেন্ডের জনপ্রিয়তা বাড়ছে, তাতে মনে হয় ২০১৮-র শারদোৎসবে এটাই হয়ে উঠবে সবচেয়ে বড় ফ্যাশন ট্রেন্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *