ফুটবল বিশ্বকাপের শেষ আসরের মুখে যারা

এই মুহূর্তে খেলারকথা

22.05.2018, কলকাতা,মিন্টু বিশ্বাস : আগামী জুনের ১৪ তারিখ থেকে রাশিয়ায় হতে যাচ্ছে ফুটবলের এই শুরু মহাযজ্ঞের ২১ তম আসর ।এ প্রতিযোগিতা উপভোগের জন্য ও এবার কার হাতে শিরোপা উঠেছে সেটা দেখার জন্য সজাগ দৃষ্টিতে তাকিয়ে আছে বিশ্ববাসী । ফুটবলাররা যেমন মুখিয়ে আছেন স্বপ্নের ট্রফিটি ছুঁয়ে দেখার জন্য তেমনই অনেক তারকা ফুটবলার শেষ সুযোগ পাচ্ছেন স্বপ্নের ট্রফিটি ছুঁয়ে দেখার তথা অনেক তারকা ফুটবলারেরই শেষ বিশ্বকাপ হতে চলেছে এটি। ফিফার নজরে দেখে নেওয়া যাক শেষ বিশ্বকাপ খেলা তারকাদের লিস্টে কোন ফুটবলাররা রয়েছে ।

আন্দ্রেস ইনিয়েস্তা : ২০১০ সালের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে জয়সূচক একমাত্র গোলটি করেছিলেন তিনি। বর্তমানে তার বয়স ৩৩ বছর। সদ্য বার্সেলোনা থেকে অবসর নিয়েছেন ইনিয়েস্তা। সর্বকালের সেরা মিডফিল্ডার নামে খ্যাত স্প্যানিশ এই ফুটবলার পরের বিশ্বকাপে খেলা তার জন্য অসম্ভব বলে জানিয়েছেন । এমনকি বিশ্বকাপ শেষেই এই মহান তারকা ফুটবলার ফুটবল থেকেই অবসরের ঘোষণা দিতে পারেন।

হ্যাভিয়ের মাসচেরানো: আর্জেন্টিনার ডিফেন্সিভ মিডফিল্ডার মাসচেরানোর অবদান কখনই ভুলতে পারবে না দল। কারণটা হলো আর্জেন্টিনার রক্ষণটা অত্যন্ত নড়েবড়ে ছিল গত বিশ্বকাপে তা অনেকেরই জানা কিন্তু ঐ টিম নিয়ে বিশ্বকাপে এই আর্জেন্টিনাই সবচেয়ে কম গোল হজম করেছিল । এই সফলতার অন্যতম কারণ অবশ্যই মাসচেরানোর ডিফেন্স নেতৃত্ব । ৩৩ বছর পার করা এই ফুটবলার কে শেষবারের মতো বিশ্বকাপের আসরে খেলতে দেখা যাবে এবছরই ।
রাফায়েল মার্কেজ :ইতিমধ্যেই মেক্সিকোর এই ফুটবলার ক্লাব ফুটবল থেকে অবসর নিয়ে ফেলেছেন। টানা চার আসরে অধিনায়ক হিসেবে বিশ্বকাপে অংশ নিয়ে রেকর্ডের এই মালিক জানিয়েছেন এই বিশ্বকাপ আসরের পর বিশ্বকাপে অংশ নেবেন না ।

টিম কাহিল: নিজের দল অস্ট্রেলিয়া বিশ্বকাপে খুব একটা ভালো করতে না পারলেও কাহিলের পারফরম্যান্স থাকে অসাধারণ দলকে বিশ্বকাপে ওঠানোর জন্য সবচেয়ে বড় ভূমিকাটা থাকে টিম কাহিলের। । তবে এবারই শেষবারের মতো বিশ্বকাপে দেখা যাবে ছোট দলের 38 বছরের এই বড় তারকা কে ।

এ কজন ফুটবলার ছাড়াও এবারই শেষ বিশ্বকাপ হতে পারে এমন তালিকায় রয়েছেন আরও বেশকিছু তারা খচিত ফুটবলার। এদের মধ্যে অনেকেই আগামী বিশ্বকাপে খেললে অবাক হওয়ার কিছু থাকবে না।

বেশকিছু তারকা ফুটবলার। তবে এদের মধ্যে অনেকেই আগামী বিশ্বকাপে খেললে অবাক হওয়ার কিছু থাকবে না।
সাম্ভব্য তালিকা
ক্রিশ্চিয়ানো রোনালদো, লুইস সুয়ারেজ, মারিও গোমেজ, গঞ্জালো হিগুয়েইন, জেমি ভার্ডি, অ্যাঞ্জেল ডি মারিয়া, এডিনসন কাভানি, থিয়াগো সিলভা, সার্জিও অ্যাগুয়েরো, পেদ্রো রদ্রিগেজ, দানি আলভেজ ও অলিভার জিরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *